[হযরত আবুল কাসেম জুনাইদ বিন মুহাম্মাদ বিন জুনাইদ, উপাধি : সাইয়্যেদুত্ তায়িফাহ, ইরফান ও আধ্যাত্মিক সাধনার জগতে একজন উজ্জল নক্ষত্র। তিনি শ্রেষ্ঠ বহুল পরিচিত সাধকদের অন্যতম। তিনি আসলে ইরানের নেহাভান্দের অধিবাসী কিন্তু বাগদাদে বসবাস করতেন। তিনি হযরত সারি সাক্কত্বির ভাগ্নে ছিলেন। তিনি ত্রিশ বার পদভ্রজে হজ্বব্রত পালন করেছেন। তার তরিকা ও আধ্যাত্মিক সাধনার মূল ভিত্তি ছিলো ‘সাহু’ বা সতর্কতা ও সজীবতা। এর বিপরীতে হযরত বায়েজিদ বোস্তামির অনুসারীরা ‘সুক্র’ বা অসর্তকতা ও নির্জিবতাকে তাদের তরিকার মূল ভিত্তি হিসেবে নির্দ্ধারন করেছেন।
সাইয়্যেদুত তায়িফাহ্ তার তরিকায় শরিয়াতের পাবন্দির ব্যাপারে বিশেষভাবে জোড় দিয়েছেন। অধিকাংশ তরিকার সিলসিলা তার নিকট পর্যন্ত গিয়ে পৌছায়। তিনি হিজরী ৩৯৭ সানে এ ধরণি থেকে চির বিদায় গ্রহণ করে তার মা’বুদের সান্নিধ্যে চলে যান।]
বর্ণিত আছে যে, হযরত শেখ জুনাইদের (রহঃ) একজন প্রিয় মুরীদ ছিল, যাকে তিনি সবচেয়ে বেশী ভালবাসতেন এবং সকলের চাইতে বেশী সম্মান করতেন। এ ব্যাপারটা অনেকের জন্যে হিংসার কারণ হয়ে দাড়িয়েছিল।
শেখ ব্যাপারটা আঁচ করতে পেরেছিলেন। তাই একদিন তিনি ঐ মুরীদ সম্পর্কে তার অন্যান্য মুরীদদের বললেন : “তার আদব ও ভদ্রতা এবং বোধশক্তি সকলের চেয়ে বেশী। আমরা সে দিকই দৃষ্টি দিয়ে থাকি। আচ্ছা পরীক্ষা করা যাক্, তোমাদের কাছে ব্যাপারটা স্পষ্ট হয় কি না।”
শেখ হুকুম দিলেন বিশটি মুরগী আনতে। অতঃপর বললেনঃ “যাও, তোমরা প্রত্যেকে একটি করে মুরগী নাও। এমন নির্জন স্থানে গিয়ে মুরগীগুলোকে জবেহ করে নিয়ে আস যেখানে কেউ যেন দেখতে না পায়।” বিশজন মুরীদ বিশটি মুরগী নিয়ে চলে গেল।
সকলে মুরগী জবেহ করে শেইখের কাছে হাজির করলো। কিন্তু তার ঐ বিশেষ স্নেহভাজন মুরীদ জবেহ না করে জিবন্ত মুরগীটিই ফিরিয়ে নিয়ে আসলো।
শেখ জিজ্ঞেস করলেন : “কেন মুরগী জবেহ করনি?” মুরীদ বলো : “আমাদের শেখ বলেছিলেন যেখানে কেউ দেখতে না পায় এমন স্থানে মুরগীকে জবেহ করতে। তবে আমি যেখানেই গিয়েছি সেখানেই আল্লাহকে দেখতে পেয়েছি। এমন কোন স্থান খুজে পাইনি যেখানে আল্লাহর উপস্থিতি নেই।”
এবার শেখ তার মুরীদদের সম্মোধন করে বললেন : “তোমরা দেখেছো এর ধীশক্তি ও বুদ্ধিমত্তার পরিমান আর অন্যদের বোধ শক্তিও তো দেখলে।” তখন সকলে তাওবা করে ঐ মুরীদের সম্মান-মর্যাদাকে বিশেষ ভাবে শ্রদ্ধাজ্ঞান করতে লাগলো। (ডঃ মুহাম্মাদ ইসতি’লামী; গুযিদেয়ে তায্কিরাতুল আওলিয়া, পৃঃ নং ৪৫; গুযিদেয়ে তায্কিরাতুল আওলিয়া, পৃঃ নং ২৯৮-২৯৯)।
- হোম
- এক নজর
- আল কোরআন
- আল হাদিস
- রাসূলুল্লাহ (সাঃ)
- আহলে বাইত (আঃ)
- হযরত ফাতিমা আয্ যাহরা (আঃ)
- আলী ইবনে আবি তালিব (আঃ)
- ইমাম হাসান ইবনে আলী (আঃ)
- ইমাম হুসাইন ইবনে আলী (আঃ)
- ইমাম যাইনুল আবিদিন (আঃ)
- মুহাম্মাদ আল্ বাক্বির (আঃ)
- জা’ফার আস্ সাদিক্ব (আঃ)
- মুসা আল্ কাযিম (আঃ)
- আলী আর রিদ্বা (আঃ)
- মুহাম্মাদ আত্-তাক্বি (আঃ)
- আলী আল্ হাদী (আঃ)
- হাসান আল্ আসকারী (আঃ)
- মুহাম্মাদ আল মাহদী (আঃ)
- বিষয় ভিত্তিক হাদিস
- নাহজুল বালাঘা
- প্রসিদ্ধ হাদীস গ্রন্থ
- অমিয় বাণী
- দ্বীনের উসুল
- আমল
- আর্টিকেল ও গ্যালারি
- স্বাস্থ্য বিধান
- আর্কাইভ
- ফোরাম
- প্রশ্ন করুন